ব্যবসা-বাণিজ্য

প্রবাসীদের বিনিয়োগে উদার সহায়তা: অর্থমন্ত্রী

pmmuhitপ্রবাসীদের দেশে আরও বিনিয়োগের আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে প্রবাসীদের উদার সহায়তা দেওয়া হচ্ছে। রোববার নিউ ইয়র্কে আলোচনা সভায় তিনি বলেন, “আগের যে কোনো সময়ের চেয়ে এখন প্রবাসীদের বিনিয়োগ সহায়তা উদার। এ সুযোগ গ্রহণ করা জরুরি।

“অর্থনীতি ব্যবস্থাপনায় দীর্ঘ অভিজ্ঞতার ভিত্তিতে আমি বলতে পারি, এখন থেকে বাংলাদেশের বার্ষিক প্রবৃদ্ধির হার কখনই ৭% এর নিচে নামবে না। রাজনীতিকদের মধ্যে বর্তমানে যে শুভবুদ্ধির উদয় হয়েছে, তা অব্যাহত রাখতে হবে বাংলাদেশের সামগ্রিক কল্যাণের স্বার্থে।”

নিউ ইয়র্ক সিটির উডসাইডে গুলশান টেরেসের মিলনায়তনে ‘বাংলাদেশের উন্নয়ন-অভিযাত্রা এবং প্রবাসীদের ভূমিকা ও করণীয়’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠিত হয়। ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলার দিকে ইঙ্গিত করে মুহিত বলেন, “আমাদের যুবসমাজ হচ্ছে সবচেয়ে বড় অবলম্বন। তাদের মেধা এবং কর্মনিষ্ঠার প্রশংসা সর্বত্র। এই যুবসমাজকে সঠিক পথে রাখতে অভিভাবকদের আরও যত্মবান হওয়া দরকার। “দেশ-বিদেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে ভালো রেজাল্ট দিচ্ছে ভেবেই নিশ্চিন্ত থাকা উচিত হবে না। তারা কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে, কোন ধরনের রাজনৈতিক অথবা ধর্মীয় মতবাদে উদ্বুদ্ধ হচ্ছে ইত্যাদি সম্পর্কে সঠিক ধারণা রাখা জরুরি।”

জঙ্গি দমনে বাংলাদেশিদের ঐক্য সারা বিশ্বে এখন প্রশংসিত হচ্ছে বলেও জানান মুহিত। ‘আমেরিকা-বাংলাদেশ বিজনেস অ্যালায়েন্স’ আয়োজিত এই আলোচনায় অংশ নেন মার্কিন কংগ্রেসে দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির সদস্য গ্রেস মেং, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, সাবেক ব্যাংকার আহমেদ আল কবীর, প্রবাসী ব্যবসায়ী নেতা সাঈদ রহমান মান্নান, যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের অ্যাটর্নি মঈন চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, সালেহ আহমেদ, ফখরুল ইসলাম দেলোয়ার ও শাহনেওয়াজ।

আপনার মন্তব্য জানান