ভার্জিনিয়া

শেষ হলো ফোবানা সম্মেলন

fobana1আমেরিকায় বাংলাদেশিদের ঐতিহ্যবাহী সংগঠন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) তিন দিনব্যাপী সম্মেলনের সমাপ্তি ঘটেছে। বিশৃঙ্খলার মধ্য দিয়ে ৪ সেপ্টেম্বর রোববার মধ্যরাতে এই সম্মেলন শেষ হয়। লেবার ডের উইকএন্ডে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে আর্লিংটনের পেন্টাগন সিটি শেরাটন হোটেলের বিশাল গ্র্যান্ড বল রুমে অনুষ্ঠিত সম্মেলনের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত ও বাংলাদেশের প্রায় এক শ শিল্পী ও এক হাজার অতিথি–দর্শক নিয়ে এই সম্মেলন শুরু হয় ২ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায়।

এতে বাংলাদেশ ও আমেরিকার বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ী, আইটি বিশেষজ্ঞ, বাংলাদেশের শাড়ি-কাপড়-গয়নার ভেন্ডররা যোগ দেন। এ বছর ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি)। তিন দিনের পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে আমেরিকার জনপ্রিয় কেব্‌ল টেলিভিশন ডিস্ট্রিবিউশন কোম্পানি রেডিয়ান্ট।
fobana2তিন দিনের সম্মেলনে ছিল শিশু কিশোরদের পরিবেশনা, বড়দের সংগীত, নৃত্যনাট্য, চলচ্চিত্র, সেমিনার, ওয়ার্কশপ ও ফোবানা র‍্যালি। সম্মেলনের উদ্যোক্তাদের আয়োজন ও ব্যবস্থাপনায় আন্তরিকতার অভাব ছিল বলে অভিযোগ করেছেন অংশগ্রহণকারী প্রবাসীরা। সম্মেলনের প্রতি দিনই ছিল আয়োজক ও অংশগ্রহণকারীদের মধ্যে বাগ্‌বিতণ্ডা। নিরাপত্তা কর্মীদের হস্তক্ষেপ ছিল লক্ষণীয়। অনেকেই মূল অনুষ্ঠানে ঢুকতে না পেরে বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে ফিরে যান। তাদের টিকিটের অর্থ ফেরত দেয়নি আয়োজক সংগঠন। বিশৃঙ্খলাপূর্ণ ছিল ৩০তম ফোবানা সম্মেলন এমন অভিযোগ ছিল যোগ দিতে যাওয়া প্রবাসীদের।
সম্মেলনের শেষদিন রাতে আগামী ফোবানা সম্মেলন ফ্লোরিডায় হবে বলে ঘোষণা দেওয়া হয়।

আপনার মন্তব্য জানান