নিউ জার্সি

আটলান্টিক সিটিতে ভিন্ন মাত্রায় ঈদ

atl4যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হয়েছে। গতকাল ১২ সেপ্টেম্বর সোমবার সকালে আটলান্টিক সিটির বিভিন্ন মসজিদে প্রবাসী বাংলাদেশি মুসলমানরা ঈদের নামাজ আদায়ের জন্য সমবেত হন। বড়দের সঙ্গে ছোটরাও রং-বেরঙের পায়জামা-পাঞ্জাবি পরে ঈদের জামাতে অংশ নেয়। ঈদ জামাতে অনেক নারীর অংশগ্রহণ ছিল লক্ষণীয়। ঈদ আনন্দে শরিক হতে প্রবাসীরা নিজেদের উজাড় করে দিয়েছিল, তাই রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়ায় এবারের ঈদুল আজহা পেয়েছিল ভিন্ন এক মাত্রা।
সিটির আটলান্টিক অ্যাভিনিউয়ের আল হেরা মসজিদে ঈদের জামাতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। মসজিদের ভেতর স্থান সংকুলান না হওয়ায় মসজিদের বাইরে পার্কিং লটেও নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়। এখানে নারীরাও ঈদের জামাতে অংশ নেন। সকাল সোয়া নয়টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজ শেষে খুতবা প্রদান দেশবাসী ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সুখ-সমৃদ্ধির জন্য দোয়া করা হয়। মসজিদের খতিব ইসলামি চিন্তাবিদ হজরত মাওলানা ড. মো. রুহুল আমিন ঈদের জামাতে ইমামতি, খুতবা প্রদান ও দোয়া পরিচালনা করেন।
ঈদের নামাজ শেষে মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।
আটলান্টিক সিটি হাই স্কুল জিমনেসিয়ামেও অনুষ্ঠিত বৃহত্তম ঈদ জামাত। এই জামাতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। অন্যদিকে আলবেনি অ্যাভিনিউয়ের মসজিদ মোহাম্মদিয়াসহ অন্যান্য মসজিদেও প্রবাসী বাংলাদেশিরা ঈদ জামাতে অংশগ্রহণ করেন। এ ছাড়া এগ হারবার টাউনশিপ, এবসিকন, গ্যালাওয়ে, নর্থফিল্ডসহ অন্যান্য শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি মুসলমানরা তাদের সুবিধাজনক স্থানে ঈদের নামাজ আদায় করেন।
ঈদের নামাজ আদায় শেষে প্রবাসীরা মোবাইলে, স্কাইপ-এ দেশে-বিদেশে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। এরপর ব্যস্ত হয়ে পড়েন কোরবানির আনুষঙ্গিক কার্যক্রমে। কেউ কেউ পরিবার-পরিজন নিয়ে বেরিয়ে যান লং ড্রাইভে। কেউ কেউ বিভিন্ন ধরনের ঈদ আনন্দ অনুষ্ঠানের আয়োজন করেন। এ ছাড়া অনেকে বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে পরিবার-পরিজন নিয়ে ঈদ আনন্দ উপভোগ করেন।

আপনার মন্তব্য জানান