নিউ জার্সি

২৯ অক্টোবর আটলান্টিক সিটিতে শ্যামাপূজা ও দীপাবলি

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে শ্রী শ্রী গীতা সংঘের উদ্যোগে ফ্লোরিডা অ্যাভিনিউয়ে সংঘের প্রার্থনা হলে সম্পূর্ণ শাস্ত্রীয় মতে আগামী ২৯ অক্টোবর শনিবার রাতে শ্যামাপূজা ও দীপাবলি উদ্‌যাপন করা হবে। অধিবাসের মাধ্যমে শ্যামাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। পুষ্পাঞ্জলি ও ষোড়শ উপচারে দেবী কালির পূজার মধ্য দিয়ে অশুভ শক্তিকে পরাজিত করে কল্যাণের শক্তি লাভ করার লক্ষ্যে সন্ধ্যার পরপর সনাতনী হিন্দুরা শ্যামাপূজা উদ্‌যাপনের জন্য গীতা সংঘের প্রার্থনা হলে সমবেত হবেন। শক্তি ও শান্তির দেবী শ্যামা দেবীর আগমন উপলক্ষে আটলান্টিক সিটির সনাতনী হিন্দু সম্প্রদায়ের মনে-প্রাণে এবং ঘরে ঘরে উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছ্বাস পরিলক্ষিত হচ্ছে।

ওই দিন ঢাক-ঢোল, কাঁসর আর উলুধ্বনিতে মুখরিত হবে গীতা সংঘ প্রাঙ্গণ। শ্যামা পূজা উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানে শ্যামাসংগীত ও ভজন পরিবেশন করবেন গীতা সংঘের সদস্যরা। শ্যামাপূজা পরিচালনা করবেন সুভাষ চক্রবর্তী ও শ্যামল চক্রবর্তী। ভক্তকুলের মহাপ্রসাদ আস্বাদনের মাধ্যমে শ্যামাপূজার কর্মসূচি শেষ হবে। শ্যামাপূজা ও দীপাবলি উপলক্ষে প্রবাসী সনাতনী হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বাড়িতে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করবেন। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের মধ্যে এই ব্যাপারে যথেষ্ট উৎসাহ-উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে।
শ্যামাপূজা উপলক্ষে শ্রী শ্রী গীতা সংঘের সভাপতি বিপ্লব বরণ দাশ ও সাধারণ সম্পাদক বিপ্লব দেব সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।
উল্লেখ্য, সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামাপূজা ও দীপাবলি উৎসব। শাস্ত্রমতে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে দীপান্বিতা পার্বণ শ্রাদ্ধ ও শ্যামাপূজা করা হয়। প্রতি বছরই দুর্গাপূজার আনন্দ-উচ্ছ্বাস মিইয়ে যাওয়ার আগেই দীপাবলি আসে। বিজয়ার ভাসানে পাঁচ দিনের আনন্দ বিদায়ে অবচেতনে হলেও যে বিয়োগবিধুর চেতনায় আবিষ্ট হয় মন, সেই মন দীপাবলিকে সামনে রেখেই আবার আনন্দের স্বপ্ন দেখে। শ্যামা দেবী হলেন শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার সংগ্রামের প্রতীক। দুষ্টের দমন আর শিষ্টের লালনের মাধ্যমে বিশ্বব্যাপী ভক্তের জীবনে অবারিত কল্যাণের অঙ্গীকার নিয়ে ধরণিতে আগমন ঘটে দেবী শ্যামার।

আপনার মন্তব্য জানান