প্রবাসের রাজনীতি

১৭ দিনের সফর শেষে দেশে গেলেন প্রধানমন্ত্রী

pm2
কানাডা ও যুক্তরাষ্ট্রে ১৭ দিনের সফর শেষে দেশে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। প্রধানমন্ত্রীর প্রেস-সচিব ও তাঁর সফরসঙ্গী ইহসানুল করিম হেলাল বিষয়টি নিশ্চিত করেছেন। তবে পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী বিকাল ৫টা ২০ মিনিটে পৌঁছানোর কথা ছিল তাঁর।

তাকে গণ-অভ্যর্থনা জানাতে দুপুর থেকেই বিমানবন্দর এলাকা থেকে শুরু করে গণভবন পর্যন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিতে থাকেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এতে রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র যানজট তৈরি হয়।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর কানাডা ও যুক্তরাষ্ট্রে গ্লোবাল ফান্ড সম্মেলন ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় যোগ দিতে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী কানাডা থেকে যুক্তরাষ্ট্রে যান। সেখানে ২০ সেপ্টেম্বর জাতিসংঘের ৭১তম অধিবেশনে যোগ দেন তিনি।

অধিবেশন শেষে ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা ছিল। কিন্তু পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর জন্য তিনি দেশে ফেরা সময়সূচিতে পরিবর্তন আনেন।

জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রীকে রাষ্ট্র পরিচালনাসহ বহুমাত্রিক অবদানের জন্য জাতিসংঘ পদক ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ’ পদকে সম্মানিত করা হয়।

আপনার মন্তব্য জানান