ওয়াশিংটন শীর্ষ খবর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত শহিদুল ইসলাম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়েছেন এম শহীদুল ইসলাম। তিনি এর আগে ওয়াশিংটনে বাংলাদেশ মিশনের উপ-প্রধানের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে এম শহীদুল ইসলাম বিমসটেকের মহাসচিব হিসাবে দায়িত্ব পালন করছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এম শহীদুল ইসলামকে ওয়াশিংটনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

১৯৮৮ সালে বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন এম শহীদুল ইসলাম। ১৯৯২ থেকে ১৯৯৪ সময়ে কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনে দ্বিতীয় ও প্রথম সচিবের দায়িত্বে ছিলেন এই কূটনীতিক। পরবর্তী সময়ে তিনি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ওয়াশিংটনে বাংলাদেশ মিশনে কাউন্সেলর এবং মিনিস্টার বা মিশন উপ-প্রধানের দায়িত্ব পালন করেন তিনি।

২০১২ সাল থেকে প্যারিস মিশনে থাকার সময় ইউনেস্কোতে স্থায়ী প্রতিনিধিও ছিলেন। এ ছাড়া তিনি বিভিন্ন মেয়াদে রোমানিয়া, আলজেরিয়া, আইভরি কোস্ট ও ক্যামেরুনে বাংলাদেশ মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এর বাইরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা, প্যাসিফিক ও কাউন্টার টেররিজম এবং ইউরোপ অনু বিভাগের মহাপরিচালকের দায়িত্বও পালন করেন তিনি।

আপনার মন্তব্য জানান