ক্যানসাস

ক্রিকেট উচ্ছাসে- উচিটায় বনভোজন!

ক্রিকেট উচ্ছাসে ক্যানসাস রাজ্যের উচিটায় বনভোজন হয়ে গেল। তখনও মোবাইল স্ক্রিনে চোখ বাধনের। স্যটালাইটের যুগে আটলান্টিক মহাসাগরের উত্তাল ঢেউ গড়িয়ে খবর – আফগানদের হারিয়ে সিরিজ বিজয় বাংলাদেশ এর খবর ! সাথে-সাথে অক্স ক্যানেক্টটেড অডিও থেকে ভেসে আসলো লাকি আকন্দের সেই (১৯৯৯ সাল) বিশ্বকাপ বিজয়ী অমর গান- “হঠাত করে বাংলাদেশ ; চারিদিকে বাংলাদেশ ….. বাধনের –বাধেনহারা সেই কি উচ্ছাস । বনভোজনে যাওয়া গাড়ী ভর্তি সবার আবেগ-অনুভূতি এক পথে মিশে গেছে । শুভেচ্ছা,নঈম,ইমন,রাজিব –বাধন সহ একসাথে সবাই গেয়ে উঠলো – হঠাত করে বাংলাদেশ;চারিদিকে বাংলাদেশ। আহ্ কি আনন্দ ! ১৪১ রানের বিশাল জয় নিয়ে শুধু সিরিজেই জিতেনি বাংলাদেশ,শততম ওয়ানডে জয়ের রঙেও রাঙালো লাল-সবুজের পতাকা ।

শনিবার সারাদিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যে উচিটা শহর থেকে ক্যানপলিস লেক পযন্ত ছিল বিজয়ের গান। মিডকন্টিন্যান্ট বাংলাদেশ এসাসিয়েশন (এমসিবিএ) এর উদ্যোগে ক্যানসাস রাজ্যের উচিটা শহরে প্রবাসী বাংলাদেশীদের বনভোজন -২০১৬ হয়ে গেল।

“লেক ক্যানোপলিস স্টেট পারক “ এর প্রাকৃতিক পরিবেশে দিনভর নানা অনুষ্টানের মধ্য দিয়ে বনভোজন শেষ হলো। শনিবার সকাল সাড়ে নটায় এশিয়া বাজারের সামনে থেকে দুটি বাস এবং বেশ কিছু প্রাইভেট কার, জীপ একঘন্টা ড্রাইভ শেষে পেীছে পিকনিক স্পটে। বাস থেকে নেমে ফটো সেশনে যোগ দেন সবাই। এরপর কেউ ছুটে যান রান্নায়,কেউবা ইভেন্ট ম্যানেজমেন্টে ।

হাজারো ব্যস্ততার মাঝে সময় পেলে ছুটে যাওয়া কোন এক অজানা পথে; সেই যদি হয় নিজ দেশের এক ভাষা-ভাষি বন্ধুদের সাথে। তাহলে তো কথায় নেই। সকাল থেকে সবাই কাঁদে কাঁদ মিলিয়ে কাজ করেছেন। অনেকদিন পর দেখা হওয়ায় একে অপরের সাথে কূশল বিনিময় করেছেন। আমেরিকা এসে ৫/১০ বছরে অনেকের দেশে যাওয়া হয়নি এমন প্রবাসী বাঙালী ইতোমধ্যে যারা দেশ থেকে এসছেন তাদের সাথে আড্ডা দিতে ভুলেননি। লতাপাতায় ঘেরা প্রাকৃতিক মনোরম পরিবেশে আড্ডায় উঠে আসে আসন্ন ”আমেরিকার নিবাচন” । নিবাচনকে ঘিরে তুমুল এ আড্ডায় হিলারী ক্লিনটন- ডোনাল ট্রাম্প কেউ জেতেননি,জিতেছে আমেরিকা। দূরে বসে রিতুল ও আইমন স্টিক-ফিংগার গেইম খেলায় মগ্ন। লেকের পাশে বনভোজন তাই মা-বাবাদের চোখের নজর এড়াতে পারেনি ছোট মণিরা। পুরো সময় নানান খেলায় ব্যস্ত রাখতে হয়েছে ওদের। বিশেষ করে রেজা ভাইয়ের ঘুরি ওড়ানো রংয়ের খেলা ছোট মণিদের জন্য বাড়তি পাওনা ছিল।

এদিকে বাংলাদেশ সিরিজ বিজয়ের আনন্দে ক্রিকেট ব্যাট হাতে উচিটা স্টেট ইউনিভাসিটির একঝাঁক তরুণের উল্লাস যেন সবাইকে মিরপূর স্টেডিয়াম থেকে ঘুরিয়ে নিয়ে আসেন। ক্রিকেট উন্মাদনায় রুপেন দার নেতৃত্বে ২০ ওভারের টেপ পেছানো বলে উপভোগ্য ক্রিকেট খেলা উপহার দেন তরুণরা। এছাড়া মাহপেরা করিম, রেজা ও মুসার নেতৃত্বে বিচ্ ভলিবল সবাইকে আনন্দ যুগিয়েছে। বনভোজনে ছোটমণিদের জন্য ঘুড়ি ওড়ানো,মিউজিকের তালে-তালে বল লুফে নেয়া ও কুইজ প্রতিযোগিতা শেষে পুরুষ্কারের আয়োজন ও করা হয়েছে। বনভোজনের মূল আকরষণ ভূরিভোজের ম্যানূতে ছিল- খাসির রেজালা,মুরগীর রোস্ট,মেজবানির গরুর মাংস,তরকারী,,সালাত । মুখরোচক বাঙালী ঘরনার খাবার সবার ভাল লেগেছে। সাবিক আয়োজন সফল করতে যারা দিনরাত পরিশ্রম করেছেন তাঁরা হলেন- ড.আনোওয়ার চেীধুরী,মাহপারা করিম,সৈয়দ বখতিয়ার,রেজাউল করিম টিপু,কামাল হাসান,আবুল কালাম আজাদ, প্রকেীশলী রুপন কান্তি দেব, রেজাউল হক,মোহাম্মদ খোকন,মামুন,সুমন প্রমুখ।

আপনার মন্তব্য জানান