পজিটিভ বাংলাদেশ

বাংলাদেশ থেকে প্রথম কার্ডিনাল হলেন প্যাট্রিক ডি’রোজারিও

pope
আজ হঠাৎ করেই পুণ্য পিতা পোপ ফ্রান্সিস এক ঐতিহাসিক ঘোষণা দিলেন। তিনি রবিবাসরীয় খ্রিস্টযোগের সময় ১৭জন আর্চবিশপকে কার্ডিনাল হিসেবে নাম ঘোষণা করেছেন। তাঁদের মধ্যে আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি’র নামও রয়েছে।
আর্চবিশপ ডি’রোজারিওকে কার্ডিনাল হিসেবে নাম ঘোষণা করার পর চলছে বাংলাদেশ ক্যাথলিক মণ্ডলীতে আনন্দ উৎসব। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এর প্রভাব পড়েছে। আনন্দিত খ্রিস্টভক্তরা খবরটি ফেসবুকে শেয়ার দিয়ে জানান দিচ্ছেন তাদের উচ্ছাস।
নতুন কার্ডিনালকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও এবং মহাসচিব হেমন্ত কোড়াইয়া। নির্মল রোজারিও বলেন, বাংলাদেশের জন্য এই সংবাদ অতি আনন্দের এবং গর্বের। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের পক্ষ থেকে নতুন কার্ডিনালকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

কাথলিক খ্রিস্টমণ্ডলীতে পোপের পরেই কার্ডিনালই সর্বোচ্চ গুরুত্বপূর্ণ এবং সম্মানীয় পদ, যাঁরা ভবিষ্যতে পোপ হওয়ার যোগ্যতা রাখেন। পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন।
বরিশালের পাদ্রিশীবপুরে ১৯৪৩ খ্রিস্টাব্দের ১ অক্টোবর এক কাথলিক পরিবারে জন্ম নেওয়া কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও পুরোহিত হন ১৯৭২ সালের ৮ জানুয়ারি। তিনি ১৯৯০ সালের ১২ সেপ্টেম্বর তৎকালীন নতুন ঘোষিত রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ হিসেবে অভিষিক্ত হন। প্যাট্রিক ডি’রোজারিও চট্টগ্রামের বিশপ হিসেবে নিয়োগ পান ১৯৯৫ সালের ৩ ফেব্রুয়ারি এবং ঢাকার আর্চবিশপ হন ২০১০ সালের ২৫ নভেম্বর।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশ থেকে কেউ কার্ডিনাল নির্বাচিত হননি। আর্চবিশপ প্যাট্রিক ছাড়াও ১৭জন নতুন কার্ডিনালকে আগামী ২১ নভেম্বর ভাটিকানে পোপ ফ্রান্সিস ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাগত জানাবেন।
১৭জন কার্ডিনালের মধ্যে ৪জনের বয়স ৮০’র উপরে। বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, স্পেন, আমেরিকা, ব্রাজিল, ভেনেজুয়েলা, বিলগুউম, মরিশাস, মেক্সিকো এবং পাপুয়া নিউগিনি থেকে এই ১৭জন কার্ডিনাল নিয়োগ পেয়েছেন।

পোপ ফ্রান্সিস বাংলাদেশে আসছেন

ক্যাথলিক চার্চ প্রধান পোপ ফ্রান্সিস বাংলাদেশ, ভারত সফরে আসছেন। আগামী বছর অর্থাৎ ২০১৭ সালে তিনি এই দুই দেশ ভ্রমণ করবেন বলে জানা যায়। আগামী বছরকে পোপ ফ্রান্সিসের সফরের বছর বলা হচ্ছে। এরই অংশ হিসেবে তিনি বাংলাদেশে আসবেন। তবে কোন মাসে এই সফর হবে তা নিশ্চিত করে জানাতে পারেনি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এ বিষয়ে পোপ বলেছেন, অবশ্যই তিনি সফরে আসছেন। তবে বাকি সিদ্ধান্তের জন্য পর্যাপ্ত সময় রয়েছে।

আপনার মন্তব্য জানান