ক্যানসাস হাইলাইটস

সল্ট মিউজিয়াম

মিউজিয়ামে আলোকসজ্জিত স্যুভেনির স্টল
মিউজিয়ামে আলোকসজ্জিত স্যুভেনির স্টল

মিউজিয়ামে আলোকসজ্জিত স্যুভেনির স্টল

সল্ট মিউজিয়াম! শিরোনাম দেখে হয়তো পাঠক অবাক হচ্ছেন। যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যের হাসিনটন শহরের ৬৫০ ফুট মাটির নিচে পাহাড়সম এ লবণ পাথরের মিউজিয়াম। হাজার বছর আগে (২৭৫ মিলিয়ন) এ লবণ পাহাড়ের সন্ধান মেলে। ভূবিজ্ঞানীদের ধারণা, একসময় এ জায়গায় সাগর ছিল। প্রাকৃতিক কারণে সাগর জল জমাট বেঁধে এ লবণ পাথরের সৃষ্টি হয়েছে। প্রায় সাড়ে চার মাইল এলাকা জুড়ে তৈরি হওয়া পাহাড়সম এ লবণ পাথরকে সল্ট মিউজিয়ামে রূপান্তর করা হয়েছে। ১৯২৩ সালে পৃথিবীর প্রথম বৈদ্যুতিক যন্ত্রের সাহায্যে ডিনামাইট বিস্ফোরণে আঁকাবাঁকা পথ সৃষ্টি করে এ জাদুঘর বানানো হয়েছিল। ধাপে ধাপে এ জাদুঘরের পুরোপুরি কাজ শেষ হয় ২০০৭ সালের ১ মে। তখন থেকে ক্যানসাস আন্ডারগ্রাউন্ড সল্ট মিউজিয়াম নামে পরিচিতি লাভ করে এ জাদুঘর।

মিউজিয়ামে রেলস্টেশনে দর্শনার্থীর ভিড়

মিউজিয়ামে রেলস্টেশনে দর্শনার্থীর ভিড়

পৃথিবীর স্থলভাগ থেকে ৬৫০ ফুট মাটির নিচে এর অবস্থান। ঐতিহাসিকদের মতে, প্যালিজোয়িক, মেসোজোয়িক ও সেনোজোয়িক যুগে এ রক সল্টের উৎপত্তি। প্রাথমিক পর্যায়ে দ্য ক্যারি সল্ট কোম্পানি এ মিউজিয়ামের কাজ সম্পন্ন করেন। পরে এর মালিকানায় আসে হাসিনটন সল্ট কোম্পানি। এখানে প্রতি বছর পাঁচ লাখ টন সল্ট পাথর খনন করে উত্তেলন করা হয়।
যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রতিদিন শত শত পর্যটক এ জাদুঘর দেখতে ছুটে আসেন। ডবলডেকার লিফটে করে ১৯ সেকেন্ডে ৬৫০ ফুট মাটির নিচে জাদুঘরে নামানো হয়। লিফটের দরজা খোলার সঙ্গে সঙ্গে হাস্যোজ্জ্বল তরুণীরা পর্যটকদের নিয়ে যান গাইডের কাছে। তিনি পর্যটকদের কীভাবে এ জাদুঘর দেখানো হবে তার সুস্পষ্ট নির্দেশনা দিয়ে থাকেন। ১৫ মিনিট ট্রেন জার্নিসহ ৩০ মিনিটের ভ্রমণ। অনেকটা ব্ল্যাকহোলে ভ্রমণের মতো। স্টেশনে পাঁচ মিনিট অপেক্ষার পর রাইডার ট্রেনে চেপে সুনসান ভুতুড়ে পরিবেশে একের পর এক দশটি স্পটে থেমে ঐতিহাসিক নিদর্শনগুলো দেখানো হয়।

রাইডার ট্রেনে দর্শনার্থী

রাইডার ট্রেনে দর্শনার্থী

জাদুঘরের একাংশে ৪০০ ফুট সংরক্ষিত এলাকায় সংরক্ষণ করা হয়েছে দশ লাখ ছবি। আরও আছে তথ্যসহ ঐতিহাসিক দালিলিক গুরুত্বপূর্ণ তথ্য। কোনো কারণে পৃথিবীর বুকে প্রাকৃতিক দুর্যোগ নেমে এলেও তা সংরক্ষিত থাকবে। এ ছাড়া রয়েছে শত বছর আগে এ সল্ট মিউজিয়াম খনন প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্র। এর মধ্যে বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো পৃথিবীর প্রথম ডিনামাইট বক্স, নিউক্লিয়ার ডাস্ট, রকি সল্ট কাটতে ড্রিল মেশিনের ব্যবহার, লবণ সরানোর কাজে ব্যবহৃত মালবাহী রেলগাড়ি ইত্যাদি। ঘোরার এক পর্যায়ে লবণ পাথর সংগ্রহের জন্য পর্যটকদের পাঁচ মিনিটের সময় দেওয়া হয়।

মিউজিয়ামে শাবল হাতে পর্যটক

মিউজিয়ামে শাবল হাতে পর্যটক

বিনোদনের জন্য রয়েছে আলোকসজ্জিত স্যুভেনির স্টল। এখানে রক স্টল দিয়ে তৈরি শোপিস, টি শাট, চকলেটসহ নানা পদের পণ্য রয়েছে।

এ গাড়ি দিয়ে প্রথম বৈদ্যুতিক ডিনামাইট বিস্ফোরণ ঘটানো হয়

এ গাড়ি দিয়ে প্রথম বৈদ্যুতিক ডিনামাইট বিস্ফোরণ ঘটানো হয়

এ বিশাল অন্ধকার এলাকায় পর্যটকদের শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে অক্সিজেন ও বাতাসের ব্যবস্থা রাখা হয়েছে। প্রচলিত আছে, এ রকি সল্ট ব্ল্যাক হোলে যদি কোনো চর্মরোগী একবার প্রবেশ করেন তাঁর চর্মরোগ ভালো হয়ে যান। গাইডার কেরি বললেন, অনেক পর্যটক তাদের এ তথ্য জানিয়েছেন।

দর্শনার্থীরা লবণ কুড়িয়ে নিচ্ছেন

দর্শনার্থীরা লবণ কুড়িয়ে নিচ্ছেন

জানা যায়, যুক্তরাষ্ট্রে মোট ১৪টি সল্ট মিউজিয়াম রয়েছে। এর মধ্যে একমাত্র ক্যানসাস সল্ট মিউজিয়াম পর্যটকদের জন্য উন্মুক্ত রয়েছে। এ ছাড়া পোল্যান্ড ও অস্ট্রেলিয়ায় আরও দুটি সল্ট মিউজিয়াম রয়েছে। আরও জানা যায়, আমেরিকা মহাদেশে নানা বিষয়ে তথ্যসমৃদ্ধ ছোট-বড় প্রায় ৩৫ হাজার জাদুঘর রয়েছে।

4 মন্তব্য

আপনার মন্তব্য জানান