নিউ ইয়র্ক

নিউইয়র্কে শহীদ বুদ্ধিজীবী দিবসে প্রদীপ মিছিল

ny2
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করলেন নিউইয়র্কের প্রবাসী বাংলাদেশিরা। নিউইয়র্কের জ্যাকসন হাইটসে স্থানীয় সময় গতকাল মঙ্গলবারের মধ্যরাতে জড়ো হয়েছিলেন তাঁরা। রাত ১২টা ১ মিনিটে মঙ্গলপ্রদীপ হাতে তাঁরা বাঙালি অধ্যুষিত এই উপশহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করেন। তাঁদের কণ্ঠে ছিল রবীন্দ্রনাথের গান, আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে। তাঁদের কণ্ঠে সে গানে ছিল দেশের প্রতি আকুতি, ছিল মুক্তিযুদ্ধের শহীদদের আত্মত্যাগের প্রতি কৃতজ্ঞতা।

সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা এই সমাবেশ ও প্রদীপ মিছিলের আয়োজন করে। এর আগে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ছিল একটি দলীয় পরিবেশনা। এতে ভারত ভাগ থেকে একাত্তর, এই সময়ে বাঙালির মুক্তিসংগ্রামের সংক্ষিপ্ত ইতিবৃত্ত ছাড়াও একটি গণতান্ত্রিক, প্রগতিশীল ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের সংগ্রামের ইতিহাস কথায়, গানে ও কবিতায় তুলে ধরা হয়।

অনুষ্ঠানে একাত্তরে বুদ্ধিজীবীদের অন্যতম ঘাতক যুক্তরাষ্ট্রে পলাতক ফাঁসির আসামি আশরাফুজ্জমান বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে প্রবাসের প্রতিক্রিয়াশীল একটি অংশের ছত্রচ্ছায়ায় যেসব ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করছে, এতে অংশগ্রহণ না করার আহ্বান জানানো হয়।

আপনার মন্তব্য জানান