আটলান্টা সংস্কৃতি ও বিনোদন

আটলান্টায় ‘এক বিকেল কবিতা’

atlantaযুক্তরাষ্ট্রের আটলান্টায় আয়োজন করা হয় ‘এক বিকেলে কবিতা’ নামের অনুষ্ঠানের। গত রোববার (২৫ সেপ্টেম্বর) অপরাহ্ণের এ অনুষ্ঠানে কবিতাপ্রেমী বাঙালিরা চার ঘণ্টার বেশি সময় আবৃত্তি করেন।

অনুষ্ঠানটির আয়োজন হয় সেবা লাইব্রেরির কক্ষে। উদ্যোক্তাও ছিল সেবা লাইব্রেরি। স্বেচ্ছাসেবীদের ব্যক্তিগত উদ্যোগে তিন সহস্রাধিক বাংলা বই নিয়ে গড়ে ওঠা এই লাইব্রেরি সম্প্রতি সাংস্কৃতিক কর্মকাণ্ডে আরও উদ্যোগী হয়ে উঠছে।

হৃদয়ছোঁয়া কবিতা আবৃত্তি ও পাঠ এবং সেই সঙ্গে পিনপতন নীরবতায় নিমগ্ন শ্রোতা এই দুই মিলে আসরের বৈঠকি মেজাজ এমনই জমে উঠেছিল যে কখন যে বিকেল গড়িয়ে সন্ধ্যা, সন্ধ্যা থেকে রাত্রি এসে গেছে সেটা আবৃত্তিকার অথবা শ্রোতা কারও খেয়াল ছিল না।

অনুষ্ঠানে দুই বাংলার বাঙালিদের নিয়ে মর্মস্পর্শী বহিঃপ্রকাশ ঘটে ড. সোমা মুখোপাধ্যায় যখন গভীর আন্তরিকতায় অচিন্ত্য কুমার সেনগুপ্তের একটি কবিতা আবৃত্তি করেন। কবিতায় দুই বাংলা আর হিন্দু-মুসলমানের আত্মীয়তার জয়গান গাওয়া হয়েছে।

নেপথ্যের কারুশিল্পী মালিহা মাইসুনের সাজে লাইব্রেরি কক্ষটি আকর্ষণীয় হয়ে ওঠে। চারপাশে চেয়ার আর সোফা, মাঝে মেঝেতে পাতা চাদরে বসে ঘরভর্তি দর্শক-শ্রোতা গভীর মনোযোগে কবিতা আবৃত্তি শোনেন। মুহি সুমন কিবোর্ডে যন্ত্রানুষঙ্গে ছিলেন, নিজেও একাধিক কবিতা আবৃত্তি করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় শুভশ্রী নন্দী রাই তার নানা মন্তব্য ও টীকায় কবিতা পাঠের সন্ধ্যাকে আরও প্রাণবন্ত ও উপভোগ্য করে তোলেন। প্রায় ১৬ জন নানা স্বাদের কবিতা আবৃত্তি ও পাঠ করেন। সেখানে প্রেম, দেশপ্রেম যেমন এসেছে, তেমন উচ্চারিত হয়েছে অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ।

আপনার মন্তব্য জানান