ওয়াশিংটন সংস্কৃতি ও বিনোদন

ওয়াশিংটনেও সেরা পরিচালক তৌকীর আহমেদ

toukir-ahmedঅভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদের জন্য আরেকটি সুখবর। ‘অজ্ঞাতনামা’ ছবির জন্য এবার ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে সেরা পরিচালকের পুরস্কার জিতলেন তিনি। এটি অনুষ্ঠিত হয়েছে গত ৯ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে ছবিটি বানিয়েছেন তৌকীর। সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের বাস্তবতায় তার নির্মাণের মুন্সিয়ানার প্রশংসা করেছেন উৎসব আয়োজকরা।

ওয়াশিংটনে পুরস্কার জয় প্রসঙ্গে তৌকীর বলেছেন, ‘পুরস্কার সবসময়ই আনন্দের। আন্তর্জাতিক পরিমন্ডলের স্বীকৃতি গর্বও এনে দেয়। কারণ এটা একজন বাংলাদেশি হিসেবে পেয়েছি। খুব ভালো লাগছে।’সমাপনী আয়োজনে প্রয়াত গজলশিল্পী জগজিৎ সিংয়ের প্রতি শ্রদ্ধা জানানো হয়। উৎসবে সেরা অভিনেতা হয়েছেন ভারতের নাসিরুদ্দিন শাহ (ওয়েটিং)। আন্তর্জাতিক চলচ্চিত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি পেয়েছেন নারী নির্মাতা দীপা মেহতা।

চলতি মাসে ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’র জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন তৌকীর। সেখানে সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও এসেছে তার হাতে।এবার ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে (৭ থেকে ১৭ অক্টোবর) অংশ নেবে ‘অজ্ঞাতনামা’। এরপর ওয়াশিংটনের আরেক উৎসব সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (১৪ থেকে ২৩ অক্টোবর) যাবে এটি। ছবিটির ইংরেজি নাম ‘দ্য আননেমড’।

বাংলাদেশে গত ১৯ আগস্ট মুক্তি পায় ‘অজ্ঞাতনামা’। তার আগে ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবের সিনেমা বাজার মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ‘অজ্ঞাতনামা’য় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

মঞ্চনাটক হিসেবে ‘অজ্ঞাতনামা’ লিখেছিলেন তৌকীর আহমেদ। গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি ছবিটির জন্য দুটি গানও লিখেছেন তিনি। এগুলো গেয়েছেন রোকন ইমন, পিন্টু ঘোষ ও সুকন্যা ঘোষ। সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ।

১ মন্তব্য

আপনার মন্তব্য জানান