মেরিল্যান্ড

মেরিল্যান্ডে ১৭ এপ্রিল বিসিএর বাংলা বর্ষবরণ

 poster মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বসবাসকারী বাংলাদেশি খ্রিষ্ট ধর্মাবলম্বীদের অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশন ইনক (বিসিএ)। এই সংগঠনের উদ্যোগে আগামী ১৭ এপ্রিল রোববার মেরিল্যান্ডে বাংলা নববর্ষ ১৪২৩ উদ্‌যাপিত হবে। অনুষ্ঠানের কনভেনর ডা. প্যাট্রিশিয়া শুক্লা গোমেজ জানান, সিলভার স্প্রিংয়ের রস্কু আর নিক্স এলিমেন্টারি স্কুল হলরুমে বর্ষবরণের এই অনুষ্ঠান শুরু হবে বিকেল ৩টায়। চলবে রাত ৯টা অবধি। মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। মঞ্চে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে সংগঠনের প্রাক্তন দুই সভাপতি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এরপর হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে থাকবে মঞ্জুরি নৃত্যালয়ের শিশু শিল্পীদের পরিবেশনা। পরিচালনা করবেন গ্লোরিয়া শিল্পী রোজারিও। সৃষ্টি নৃত্যাঙ্গনের শিল্পীরা পরিবেশন করবে বৈশাখী নৃত্য। পরিচালনা করবেন রোজমেরি মিতু গনজালভেস। থাকবে সিন্থিয়া গোমেজের দলীয় পরিবেশনা। জীবন পেরেরার জারিগান। এ ছাড়া থাকছে ফ্যাশন শো ও আবৃত্তিসহ নানা আয়োজন।
কো-কনভেনর যোসেফ বাবলু গোমেজ জানান, এবারে অনুষ্ঠান মাতাবেন বেশ কয়েকজন কণ্ঠশিল্পী। তাদের মধ্যে উল্লেখযোগ্য খ্রিষ্টফার তাপস গোমেজ, আবু রুমি, পিন্টু আর পালমা, ক্লেমেন্ট স্বপন গোমেজ, কলিন্স গোমেজ, মুক্তা মেবেল, সবিনাশ চন্দ্র রায় ও বাউল শিল্পী নির্মল এল গোমেজ। এ ছাড়া বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের নিয়মিত শিল্পীরা দলীয় সংগীত পরিবেশন করবেন। তবলায় সংগত করবেন ড. পোলো ফেবিয়ান গোমেজ, সুকুমার পিউরিফিকেশন ও প্যাট্রিক গোমেজ।
সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ডলি রড্রিক্স বলেন, অনুষ্ঠানস্থল জুড়ে দেশীয় আবহ তৈরি করা হবে। থাকবে পয়লা বৈশাখের আলপনা, ফেস্টুন, দেশীয় সাজ ও দেশীয় খাবার। তিনি বলেন সম্পূর্ণ নিজের উদ্যোগে ও নিজের তৈরি খাবারের মধ্যে থাকবে ইলিশ মাছ, সাদা ভাত, ডাল, আলুভর্তা, বেগুন ভর্তা, কচু শাক, চেপা ভর্তা, ব্রকলি ভর্তা, পায়েস, কাঁঠাল বিচি ভর্তা। সেই সঙ্গে থাকবে মিষ্টি, দই, নানা প্রকার পিঠা। সকল খাবার আগত অতিথিদের জন্য উন্মুক্ত থাকবে।
উল্লেখ্য, বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশন দ্বিতীয়বারের মতো মেরিল্যান্ডে বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে।

431 মন্তব্য

আপনার মন্তব্য জানান