নিউ ইয়র্ক

নিউ ইয়র্কের বাফেলোতে দুর্ঘটনায় বাংলাদেশি শিশু নিহত

tofa_nyযুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক স্টেটে গাড়ি চাপায় পাঁচ বছর বয়েসী এক বাংলাদেশি শিশুর মৃত্যু হয়েছে। নিহত তাশফিক তোফা নিউ ইয়র্কের বাফেলো সিটিতে বসবাসকারী বাংলাদেশি দম্পতি তোফায়েল আহমেদ ও ফাতেমা ইয়াসমীনের ছেলে। বাফেলো ইন্টারন্যাশনাল স্কুলের ফার্স্ট গ্রেডের ছাত্র ছিল তোফা।

বাফেলো সিটির সিকামোর স্ট্রিটে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ২২ বছর বয়সী এই তরুণ ওই গাড়ি চালাচ্ছিলেন বলে স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন বাফেলো পুলিশের মুখপাত্র মাইকেল জে ডিজর্জ। তিনি বলেন, “দুর্ঘটনার পরপরই চালক গাড়ি থামিয়ে পুলিশ না আসা পর্যন্ত অপেক্ষা করছিলেন। “পুলিশের কাছে দুর্ঘটনার বিবরণীতে দাবি করেছেন, ‘শিশুটি রাস্তা পার হওয়ার জন্য হঠাৎ করেই দৌড় দেয়। আমার পক্ষে যতটা সম্ভব চেষ্টা ছিল গাড়ি থামানোর, কিন্তু সম্ভব হয়নি’।”

হঠাৎ করে দৌড় দেওয়ার বিষয়টি উঠে আসে তোফার মা ফাতেমা ইয়াসমীনের কথাতেও। তিনি বলেন, ‍“আমার হাত ধরেই হাঁটছিল তোফা। হঠাৎ করে সে হাত ছাড়িয়ে দৌড় দেয়, প্রায় একশ গজ আগে চলে যায়। চোখের সামনেই তোফাকে দ্রুতগামী গাড়িটি চাপা দেয়।”

স্থানীয় গণমাধ্যমে পুলিশের ভাষ্য, দুর্ঘটনার খবর পেয়েই অ্যাম্বুলেন্স এসে তোফাকে স্থানীয় হাসপাতালে নেয়। জরুরি বিভাগের চিকিৎসকরা প্রাণপন চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি। তদন্ত কর্মকর্তারা জানান, “গাড়িটি পরীক্ষা করা হচ্ছে। ব্রেক ঠিকমত কাজ করেছে কিনা, গতিবেগ কত ছিল-তাও দেখা হচ্ছে।”
নিউইয়র্ক সিটি থেকে ৩৭৪ মাইল দূরে কানাডার সীমান্তবর্তী বাফেলো সিটিতে গত কয়েক বছরে হাজার হাজার বাংলাদেশি বসতি গড়েছেন। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সন্তান তোফায়েলও চার বছর আগে স্ত্রী-সন্তানসহ নিউইয়র্ক সিটি ছেড়ে বাফেলোতে বসতি গড়েন। দুর্ঘটনাস্থল সিকামোর স্ট্রিট থেকে কয়েকশত গজের মধ্যেই ফিলিমোর এভিনিউতে সন্তানসহ থাকতেন তোফায়েল-দম্পতি। দুর্ঘটনায় শিশু সন্তানের এমন মৃত্যুর পর আবাসিক এলাকায় গাড়ির গতি কমানোর জন্যে সিটি প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন তোফায়েল।

আপনার মন্তব্য জানান