প্রবাসের রাজনীতি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালটে বাংলাও

hillary-1যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট পেপারে অন্যান্য ভাষার সঙ্গে বাংলা ভাষারও দেখা মিলবে। নিউ ইয়র্কের বোর্ড অব ইলেকশন কর্মকর্তা খোরশেদ চৌধুরী বলেন, নির্বাচনের দিন ভোটারদের হাতে যে ব্যালট পেপার দেওয়া হবে তাতে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ প্রার্থীদের নাম ইংরেজিসহ বেশ কয়েকটি ভাষায় দেখা যাবে। “এর মধ্যে বাংলাও থাকবে।” ভোটের দিন কিছু কিছু কেন্দ্রে বাংলা দোভাষীর পাশাপাশি সবক’টি কেন্দ্রের বাইরে অন্যান্য ভাষার মতো বাংলাতেও দিক-নির্দেশনা লেখা থাকবে বলে জানান খোরশেদ।

“নিউ ইয়র্কের কুইন্স, ব্রুকলিন, ব্রঙ্কস, নিউ জার্সির প্যাটারসন, আটলান্টিক সিটি, ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস, মিশিগানের হ্যামট্রমিক ও ডেট্রয়েট, পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া আর আপার ডারবির অনেক কেন্দ্রে বাংলাদেশি পোলিং অফিসারও থাকবে।” প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের পক্ষে জোর প্রচার চালাচ্ছেন প্রবাসী বাংলাদেশিদের অধিকাংশ। ডেমক্রেটিক পার্টির প্রার্থীকে ভোট দিতে আহ্বান জানানো হচ্ছে বাংলা পত্রিকাগুলোতেও।

এবারের নির্বাচনে যুক্তরাষ্ট্রের ভোটাররা প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ছাড়াও ৪৩৫ জন কংগ্রেসম্যান ও ৩৩ জন সিনেটর ঠিক করবেন। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের সময় সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা ভোট নেওয়া হবে। হিলারির পক্ষে প্রচার চালাতে নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, জর্জিয়া, ফ্লোরিডা, ম্যাসেচুসেটস, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, মিশিগান ও ইলিনয় অঙ্গরাজ্যে ৬ নভেম্বর পর্যন্ত ৩৯টি নির্বাচনী সমাবেশ করার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশি-আমেরিকানরা।

যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচন ‘বেশ গুরুত্বপূর্ণ’ মন্তব্য করে খোরশেদ নির্বাচনে ভোট দিতে বাংলাদেশি-আমেরিকানদের প্রতি আহ্বান জানান। “বাংলাদেশি-আমেরিকানদের অনেকেই ভোটার হিসেবে তালিকাভুক্ত হন, কিন্তু নির্বাচনের দিন অধিকাংশকেই কেন্দ্রে দেখা যায় না। এটি খুবই দুঃখজনক। সকলেরই উচিত তার ভোটাধিকার প্রয়োগ করা।”

আপনার মন্তব্য জানান