ক্যানসাস

২৫ বছর পর বন্ধুর দেখা!

বন্ধু কেমন আছিস ! পঁচিশ বছর পর বন্ধুর সাথে দেখা। সাহাব উদ্দিন লিটন ও প্রকৌশলী রূপন কান্তি দেব। সেই ফেলে আসা শৈশবের হাজারো স্মৃতি দু’বন্ধুর জীবনের বাঁকে-বাঁকে মিশে রয়েছে। ১৯৮৮ সালে চট্টগ্রামের পতেঙ্গা স্টিল মিল হাই স্কুল থেকে এসএসসি পাশ করার পর দেখা মেলেনি ওদের। তাই বন্ধুত্বের টানে সাত-সমুদ্র তের নদী পাড়ি দিয়ে সুদুর আমেরিকায় আবারও দেখা দু’জনের । কথাগুলো এক নিঃশ্বাসে বলে ফেল্লেন বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে আসা সাহাব উদ্দিন লিটন।

wichita-friends-1চট্টগ্রামের স্বনামধন্য ব্যবসায়ী সাহাবউদ্দিন লিটন জানান, হাইডেলবাগ সিমেন্ট বাংলাদেশ এর সৌজন্যে প্রতিবছর ‘এ’ ক্যাটাগরি সিমেন্ট ব্যবসায়ীদের পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণে পাঠিয়ে থাকেন। এবছর ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে ৩৫ জন ‘এ’ ক্যাটাগরির সিমেন্ট ডিলার ব্যবসায়ী যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেস, লাসভেগাস, নিউইয়র্কে ৯ দিনের সফরে এসেছিলেন। সাহাবউদ্দিন লিটন জানান, আমেরিকার চিত্রজগতের প্রবেশদ্বার হিসেবে খ্যাত লস অ্যাঞ্জেলেস এর হলিউড হয়ে নিউইয়ক থেকে তিনঘন্টা প্লেন-জার্নি করে উচিটায় শহরে আসি শুধুমাত্র বন্ধুর খোঁজে। সে সুবাদে ৯অক্টোবর যুক্তরাষ্ট্রের ক্যানসাস উচিটা থেকে সোজা টেক্সাস শহরে। উচিটা থেকে টেক্সাস ৩৫১ মাইল । লংড্রাভে যেতে যেতে প্রাণ খুলে যতসব কথা ।
wichita-friends-4কথার ফাঁকে ওঠে আসে বাংলাদেশে সিমেন্ট শিল্পের সম্ভাবনার কথা। তিনি জানান, বাংলাদেশে বতমানে ৫০টি সিমেন্ট কারখানা সচল রয়েছে। বাংলাদেশে উ্যপাদিত সিমেন্ট দেশে চাহিদা মিটিয়ে এখন ভারতের সেভেন সিস্টার এবং বামা পযন্ত রফতানী হয়ে থাকে। পাঁচ ঘন্টা ড্রাইভ শেষে সোজা ট্রেক্সাস জন এফ কেনেডির স্মতি সেীধে। যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট। ১৯৬৩সালের ২২নভেম্ববর টেক্সাসের রাজপথে তিনি আততায়ীর গুলিতে নিহত হন। লি হার্ভি অসওয়াল্ডকে এ ঘটনার জন্য অভিযুক্ত করা হয়। কিন্তু তার বিচার হয়নি কারণ ঘটনার দুদিন পরেই জ্যাক রুবি নামক একজনের গুলিতে হার্ভি নিহত হন। যে সড়কে তাঁকে গুলি করে হত্যা করা হয় সে জায়গাটি ক্রস চিহ্ন দিয়ে স্মরণীয় করে রাখা হয়েছে। সেখানে দাঁড়িয়ে প্রতিদিন পৃথিবীর নানা প্রান্ত থেকে ছুটে আসা শতশত কেনেডি ভক্ত এ নৃশংস হত্যাকান্ডের নিরব প্রতিবাদ জানান । স্মৃতি হিসেবে ছবি তুলে নিয়ে যান এ নিমম হত্যাকান্ডের করুণ কাহিনী। ঘোরাঘুরির ফাঁকে টেক্সাসের নামকরা বাংলা রেস্টুরেন্ট “চামিলী” তে ঘোরায়া পরিবেশে দেশীয় আদলে দুপুরের খাবার সাড়া হয়। খাবার টেবিলে যুক্তরাষ্ট্রের নিবাচন নিয়ে কথা ওঠে –এতে যোগ দেন ৩২ বছরের আমেরিকায় কঠিন জীবন সংগ্রামে বেঁচে থাকা নুরু ভাই। যিন চামিলি হোটেলের স্বত্তাধিকারী (নুরুল আলেম) তিনি বলেন – আমি ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রাথী হিলারী ক্লিনটনকে ভোট দিব। কারণ তিনি দ্বিতীয় দফা বিতর্কেও স্পস্ট ভাষায় বলেছিলেন- আমি (হিলারী) ওয়াদা করছি ; প্রেসিডেন্ট নিবাচিত হলে ধম-বর্ণ নিবিশেষে (আমেরিকান) সবাইকে নিয়ে একসাথে কাজ করবো।

১১ অক্টোবর যুক্তরাষ্ট্রের অন্যতম বোয়িং শহর নামে খ্যাত ক্যানসাস রাজ্যের অগাস্টায় বাংলাদেশী বংশোদ্ভত আমেরিকান রেজাউল চেীধুরীর হাতেগড়া ডিজে ইঞ্জিনিয়ারিং (এ্যারো স্পেস ইন্ডাট্রিজ ) ঘুরে দেখানো হয়। যেখানে হেলিকপটার থেকে শুরু করে মহাকাশযানের (রকেট) যন্ত্রাংশ তৈরী হয়ে থাকে। লিটন জানান, একজন বাংলাদেশীর এ আকাশছোঁয়া সাফল্যে দেখে গর্ভে বুক ভরে যায় ।

আপনার মন্তব্য জানান