প্রবাসের রাজনীতি

যুক্তরাষ্ট্রে জাসদ নেতা আম্বিয়ার বিরুদ্ধে ক্ষোভ

1458827353যুক্তরাষ্ট্র সফরে নিজেকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি দাবি করায় শরীফ নুরুল আম্বিয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে সদ্য বিভক্ত হওয়া দলটির ইনু সমর্থক নেতাকর্মীরা। শনিবার জাসদ-এর যুক্তরাষ্ট্র শাখার প্যাডে ১০ নেতার নামে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই ক্ষোভ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ যুক্তরাষ্ট্র শাখা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে ‘জনৈক’ শরীফ নুরুল আম্বিয়া যুক্তরাষ্ট্র ভ্রমণকালে নিজেকে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের সভাপতি হিসেবে দাবি করেছেন এবং রাজনৈতিক কার্যক্রম পরিচালনার চেষ্টা করছেন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশের কোন কোন নাগরিক তাকে সহযোগিতা করার ‘অপচেষ্টা’ করছেন। ”

বিজ্ঞপ্তিতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ নামে বাংলাদেশে ‘একটি মাত্র’ রাজনৈতিক দল রয়েছে দাবি করে এর সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার বলে উল্লেখ করা হয়। যুক্তরাষ্ট্র ভ্রমণে নুরুল আম্বিয়ার জাসদের সভাপতি হিসেবে পরিচয় দেওয়ার দিকে ইঙ্গিত করে এতে বলা হয়, এ ধরনের দাবিকারী ব্যক্তি ‘মিথ্যাবাদী’, ‘প্রতারক ও ‘জালিয়াত’। বিজ্ঞপ্তিতে সাক্ষরকারিরা গত ১২ মার্চ জাসদের জাতীয় কাউন্সিলে নেতৃত্ব নিয়ে মতবিরোধের মুখে বিভক্ত হওয়া জাসদ-এর ইনু অংশের নেতা। কাউন্সিলে কমিটি হয় দুটি। একটির সভাপতি ইনুর সঙ্গে সাধারণ সম্পাদক শিরীন আখতার। অন্যটিতে আম্বিয়া সভাপতি হন, তার সঙ্গে সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।
কানাডায় গ্লোবাল ফান্ড সম্মেলন এবং পরে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান উপলক্ষ্যে এখন যুক্তরাষ্ট্র সফরে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শরীফ নুরুল আম্বিয়াও তার সফরসঙ্গী হিসেবে যুক্তরাষ্ট্রে গিয়েছেন। বিবৃতিতে স্বাক্ষরকারিরা হলেন- দেওয়ান শাহেদ চৌধুরী, নুরে আলম জিকু, শাহান খান, জ্যোতির্ময় দত্ত, শরিফুল হক মন্জু, মনসুর আহমদ, আবুল ফজল লিটন, শাহনুর কোরেশী, ফজল খান, কাদির বকত এবং তারেক আহমদ।

আপনার মন্তব্য জানান