শিক্ষা

মিশিগানে বাংলাদেশি প্রকৌশলীদের জন্য ক্যারিয়ার ফেয়ার

fairযুক্তরাষ্ট্রের মিশিগানে আমেরিকাতে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী প্রকৌশলীদের জন্য দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্যারিয়ার ফেয়ার। আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টসের (আবিয়া) মিশিগান গ্রেটলেক চ্যাপটার ২০ আগস্ট মিশিগানের ডেট্রয়েট শহরে রেনেসাঁ সেন্টারে আয়োজন করেছেন এ চাকরি মেলার। এ আয়োজনে চাকরিদাতা এজেন্ট প্রতিষ্ঠান ছাড়াও বাংলাদেশি সফল প্রকৌশলীরা জীবন বৃত্তান্ত (রেজ্যুমি) ও ইন্টারভিউয়ের প্রস্তুতির জন্য পরামর্শ প্রদান করবেন।
এই ফেয়ারে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত অটোমটিভ কোম্পানিতে নিয়োগ প্রদানকারী কয়েকটি এজেন্সি উপস্থিত থাকবে। এ ছাড়া দুপুর ২টা পর্যন্ত বিভিন্ন গাড়ি কোম্পানিতে চাকরিরত বাংলাদেশি প্রকৌশলীগণ বিভিন্ন পরামর্শ (মেন্টোরিং) প্রদান করবেন। এ ক্যারিয়ার ফেয়ারে ফিয়াট ক্রাইসলার অটোমোবাইলসের নিয়োগ কর্তাদের সরাসরি অংশগ্রহণ বাংলাদেশি প্রকৌশলীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এ ছাড়া থাকবে এরোটেক, ডিইপি, অপটিমালের মতো নামীদামি রিক্রুটিং এজেন্সি। গত বারের প্রকৌশলীদের ব্যাপক উপস্থিতি এ বছরে আয়োজকদের আরও সুসংগঠিত করেছে বলে জানালেন উদ্যোক্তারা। বাংলাদেশি শিক্ষার্থীদের ক্যারিয়ার ফেয়ারে অংশ নিতে কোনো ফি প্রদান করতে হবে না।

আগ্রহীরা অনুষ্ঠানটির বিষয়ে যে কোনো প্রশ্ন সরাসরি করতে পারেন ক্যারিয়ার ডেভেলপমেন্ট কমিটির প্রধান আশিক ইউসুফ ([email protected] ), ইসরাত জাহান (ishrat_90 @yahoo.com ) ও সাদেক রহমানকে [email protected] . অনুষ্ঠান স্থান: Detroit Marriot-Renaissance Centre, 400 Renaissance Drive, W Detroit MI 48243.
এ ব্যাপারে আয়োজকদের অন্যতম সাদেক রহমান বলেন, এবারের চাকরি মেলা পরিচালিত হবে আবিয়া দ্বিবার্ষিক কনভেনশনের অংশ হিসেবে। এ অনুষ্ঠানে অনেক কৃতি ও অভিজ্ঞ প্রকৌশলীরা বক্তৃতা দেবেন। ফলে বাংলাদেশি প্রকৌশলীদের মধ্যে একটা শক্ত নেটওয়ার্ক গড়ে উঠবে।
চলতি আগস্ট মাসের ১৯ থেকে ২১ তারিখ অনুষ্ঠিত হবে আবিয়ার আন্তর্জাতিক কনভেনশন। তিন দিনব্যাপী এ আয়োজনে ক্যারিয়ার ফেয়ার ছাড়াও থাকছে বিশ্বসেরা সব প্রকৌশলী ও গবেষক বিজ্ঞানীদের অংশগ্রহণে টেকনিক্যাল সেমিনার, নৈশভোজসহ সংগীত শিল্পী নচিকেতা, অনুপমা মুক্তি, অভিনেত্রী রোজী সিদ্দিকী, অভিনেতা শহীদুজ্জামান সেলিম ও অভিনেত্রী অপি করিমসহ দুই বাংলার খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। সেমিনারে বাংলাদেশি শিক্ষার্থীদের গবেষণাপত্র বিজয়ীদের পুরস্কৃত করা হবে। আবিয়া মিশিগান চ্যাপটার স্কুলগামী শিক্ষার্থীদের জন্য স্ট্যাম প্রতিযোগিতার আয়োজন করেছে। নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য বিশ্বখ্যাত সম্মেলনকেন্দ্র কোবো সেন্টার নির্ধারণ করা হয়েছে। রেনেসাঁ সেন্টার থেকে কোবো হল হাঁটা পথ, তবে শাটল বাসের ব্যবস্থা থাকবে। সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও অস্ট্রেলিয়া, জাপান, চীন, ইউরোপ ও বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য প্রকৌশলী, গবেষক ও উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন। রেজিস্ট্রেশন করা যাবে . এ ছাড়া ফেসবুকে আপডেট পেতে .