বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আইটি সেক্টরের গুরুত্ব অপরিসীম

it৩০তম ফোবানা সম্মেলনের ২য় দিনে গত ৩ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসির শেরাটন হোটেলে হয়ে গেল দেশে ও দেশের বাইরে অবস্থিত আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অংশগ্রহণে এক আইটি সেমিনার। ফোবানা কনভেনশনের উৎসবের আমেজ ভরা পরিবেশে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা, আইটি ক্ষেত্রে সম্ভাবনা, সরকারি- বেসরকারি উদ্যাগ নিয়ে তথ্যবহুল আলোচনা ছিল সেমিনারের প্রতিপাদ্য। বাংলাদেশ শক্তিশালী গার্মেন্টস সেক্টরের মাধ্যমে পৃথিবীর বুকে যেমন নিজের শ্রেষ্ঠত্বের জানান দিয়েছে একই সাথে দেশের অর্থনীতিকে করেছে বলিষ্ঠ। আইটি সেক্টর হতে পারে দেশের পরবর্তী বৈদেশিক মুদ্রা এবং দেশী ব্যবসার বিনিয়োগ খাত।

লেখক, প্রবক্তা, পরামর্শক, শিক্ষাবিদ ডক্টর বদরুল হুদা খানের সঞ্চালনায় সেমিনারে প্যানেলিষ্ট হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (ব্যাসিস) এর প্রাক্তন প্রেসিডেন্ট শামিম আহসান , ডক্টর সাইফুল খন্দকার, টেকনাফ এর প্রেসিডেন্ট ফয়সাল কাদের, সাহবুদ্দিন, কাজী জামান, পিপল এন টেক এর সিইও বাংলাদেশের কৃতিসন্তান, মেধাবী ও উদ্যমী, আইটি জগতের এক উজ্জ্বল নক্ষত্র , প্রবাসী বাংলাদেশিদের অহংকার প্রকৌশলী আবুবকর হানিপ, সামিদ হাসান, বাংলাদেশ দুতাবাসের ইকোনোমিক মিনিষ্টার সাহবুদ্দিন পাটোয়ারী প্রমুখ।

বক্তব্যে প্রকৌশলী আবুবকর হানিপ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে গার্মেন্টস, বৈদেশিক রেমিটেন্স, কৃষিখাত এই তিনটি সেক্টর বিশেষ অবদান রাখছে। বাংলাদেশ সরকার ৪র্থ ভিত্তি হিসেবে আইটি সেক্টরকে ভাবছে কিন্তু এই আইটি সেক্টরই হতে পারে বাংলাদেশ অর্থনীতির প্রধানতম ভিত্তি । পিপল এন টেক কোর্স এবং প্রশিক্ষণের মাধ্যমে ২০০৪ সাল থেকে অদ্যাবধি প্রায় চার সহস্রাধিক বাংলাদেশীকে বছরে ৮০ হাজার ডলার থেকে ২ লক্ষ ডলার পর্যন্ত বেতনের চাকুরী প্রদানে সহায়তা করেছে ।

বক্তব্যে ব্যাসিস এর প্রেসিডেন্ট শামীম আহসান বলেন, কেপিএমজির তথ্যানুযায়ী বাংলাদেশ ৭টি আউটসোর্সিং ডেসটিনেশনের মধ্যে অন্যতম । তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশ ২য় বৃহত্তম আইটি ডেসটিনেশনের সম্ভাবনাময় দেশ। তিনি বাংলাদেশে বিভিন্ন কোম্পানির যেমন, সিলিকন ভ্যালি, রিপ সিস্টেম, টাইগার আইটিস বিকাশ, গ্রামীনফোন ইত্যাদি কোম্পানির বিনিয়োগ ও সফলতার বিষয়ে আলোকপাত করেন।
সবশেষে আইটি সেক্টরে বিশেষ অবদানের জন্য প্যানেলিষ্টদের সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।