প্রবাসের রাজনীতি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড : নেপথ্য ব্যক্তিদের নাম প্রকাশ সময়ের দাবি

condolence১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে সেনানিবাস থেকে রওনা দিল ট্যাংক। কয়েকজন কুচক্রী সেনা কর্মকর্তার নেতৃত্বে সেই ট্যাংক বহরের গন্তব্য ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধুর বাড়ি। ভোর নাগাদ স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যার মধ্য দিয়ে কলঙ্কিত ইতিহাসের জন্ম দিল। সেনানিবাস থেকে এতগুলো ট্যাংক বের হলো কেউ বুঝতে পারলেন না। সেনাপ্রধান, উপসেনাপ্রধান, ডিজিএফআইয়ের ডিজি ছাড়াও সেনাবাহিনীর অসংখ্য উইং থাকে। দায়িত্বপ্রাপ্তরা কেউই বুঝতে পারলেন না? কারও কাছেই সেই হত্যাকাণ্ডের খবর আগ থেকেই জানা ছিল না? সেই কালো রাতে সপরিবারে বঙ্গবন্ধুকে নৃশংস হত্যাকাণ্ড প্রতিরোধ করতে ব্যর্থতার বিষয়টি সঠিক তদন্তের মাধ্যমে তুলে আনা জরুরি। দায়িত্বপ্রাপ্তরা কেন ব্যর্থ হলেন, সেই বিষয়টিও স্পষ্ট হওয়া উচিত।

নিউইয়র্কের কুইন্স প্যালেস মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের নিউইয়র্ক মহানগর শাখা আয়োজিত জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই প্রশ্ন তোলেন প্রবাসী আওয়ামী লীগ নেতা, মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী ড. নুরুন্নবী। ১৪ আগস্ট রোববার স্থানীয় সময় সন্ধ্যায় এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় শহীদ পরিবারের সন্তান সাংবাদিক ফাহিম রেজা নুর বলেন, বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডে নেতৃত্বদানকারীদের আমরা চিনি। অনেকের বিচারের রায় কার্যকর হয়েছে, কেউ কেউ পালিয়ে আছে। কিন্তু এই হত্যাকাণ্ডের নেপথ্যে কারা ছিলেন। তখনকার ঊর্ধ্বতন সেনা কর্তৃপক্ষ ছাড়াও সরকারের বিভিন্ন এজেন্সি ছিল। তাদের কি ভূমিকা ছিল এবং কারা এই হত্যাকাণ্ডে নেপথ্য থেকে সহযোগিতা করেছেন তাদের নাম জাতিকে জানাতে হবে। সঠিক তদন্তের মাধ্যমে সেই খলনায়কদেরও চেহারাও উন্মোচন করা জরুরি। নেপথ্য ব্যক্তিদের নাম প্রকাশ সময়ের দাবি।
বঙ্গবন্ধুকে নিবেদিত সাংস্কৃতিক অনুষ্ঠানশোক দিবসের এই কর্মসূচিতে ছিল দাঁড়িয়ে নীরবতা পালন ও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রদর্শন, আলোকচিত্র প্রদর্শনী, কবিতা পাঠ, আলোচনা ও বঙ্গবন্ধুকে নিবেদিত সাংস্কৃতিক অনুষ্ঠান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইরিন পারভিন, মহিউদ্দিন দেওয়ান, মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম, জাকারিয়া চৌধুরী, নুরুল আমিন, আবদুল কাদের মিয়া, নাসির চৌধুরী, হ‌ুমায়ূন কবির, মণিকা রায় ও মিনা ইসলাম প্রমুখ।

আপনার মন্তব্য জানান