নিউ জার্সি

নিউজার্সিতে প্রবাসী চট্টগ্রামবাসীর মিলনমেলা

ctg-samity3যুক্তরাষ্ট্রের নিউজার্সিপ্রবাসী বাংলাদেশিরা প্রতি বছর অধীর আগ্রহে অপেক্ষা করেন গ্রীষ্মের (সামার) জন্য। দীর্ঘ শীতের জীর্ণতা, নীরবতা কাটিয়ে প্রকৃতি যেমন সামারে নিজেকে মেলে ধরে। ঠিক তেমনি এ সময় প্রবাসী বাংলাদেশিরাও মেতে ওঠেন বিভিন্ন আনন্দ আয়োজনে। তারই ধারাবাহিকতায় নিউজার্সি অঙ্গরাজ্যে বসবাসরত প্রবাসী চট্টগ্রামবাসীরাও মেতে উঠেছিলেন বনভোজনে। চট্টগ্রাম সমিতি নিউজার্সির উদ্যোগে ৯ আগস্ট মঙ্গলবার আয়োজন করা হয়েছিল এই বনভোজনের। রেড ব্যাংক ব্যাটেল ফিল্ড পার্কে অনুষ্ঠিত এই বনভোজনে নিউজার্সিতে বসবাসরত প্রবাসী চট্টগ্রামবাসীরা ব্যাপকসংখ্যায় অংশগ্রহণ করেন।

সকাল থেকেই প্রবাসী চট্টগ্রামবাসীরা দলে দলে প্রাকৃতিক রূপের আঁধার রেড ব্যাংক ব্যাটেল ফিল্ড পার্কে সমবেত হতে থাকেন। প্রবেশমুখে আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হন। দীর্ঘদিন পর প্রবাসী চট্টগ্রামবাসীরা একে অপরকে কাছে পেয়ে আবেগে আপ্লুত হয়ে ওঠেন। মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে। কেউ কেউ ঘুরে ঘুরে প্রকৃতির রূপসুধা পান করতে থাকেন। এরই মধ্যে পরিবেশিত হয় হালকা খাবার।
ctg-samity2দুপুর গড়াতেই পরিবেশিত হয় দুপুরের খাবার। হরেক পদের মুখরোচক দেশি খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকেন। বনভোজনে শিশু-কিশোর, পুরুষ ও নারীদের বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন করা হয়। অনেক প্রতিযোগী এতে অংশ নেয়। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন চট্টগ্রামের জনপ্রিয় সংগীত শিল্পী রাজিব ভট্টাচার্য। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় ছড়া পাঠ করে প্রবাসীদের আনন্দ দেন ছড়াশিল্পী সুব্রত চৌধুরি। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা এসব পুরস্কার বিতরণ করেন। এই পর্বগুলো সঞ্চালনা করেন সৈয়দ মো. কাউছার, ফারুক তালুকদার ও আবদুর রহিম।
সবশেষে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় পুরস্কার সম্ভারের র‍্যাফল ড্র। বিজয়ীদের মাঝে চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা পুরস্কার বিতরণ করেন।
প্রবাসী চট্টগ্রামবাসীর এই বনভোজনে বাংলাদেশের বিভিন্ন জেলার প্রবাসীদের অংশগ্রহণ ছিল বেশ লক্ষণীয়। তাদের অংশগ্রহণে এই বনভোজন প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়।
ctg-samity1বনভোজন সফল করার জন্য কুতুবউদ্দীন এমরান, এম এ রহিম, আমিন খান, সুরজিৎ চৌধুরী, জমিরউদ্দীন খোকন, কাজী জসিম, এম এ করিম, আলী নুর, এমডি করিম, ইকবাল হোসেন, ফারুক তালুকদার, বিপ্লব দেব ও মো. বখতিয়ার প্রমুখ অক্লান্ত পরিশ্রম করেন। এ ছাড়া উপদেষ্টামণ্ডলী বুলু চৌধুরী, আবদুর রফিক, বিশ্বনাথ চৌধুরী, সৈয়দ মো. কাউছার, মো. আকতার কামাল, আবদুল হালিম খান ও সিরাজুল ইসলাম বনভোজনের সার্বিক দেখভাল করেন।
সমিতির কর্মকর্তাদের অক্লান্ত প্রয়াসে প্রবাসী চট্টগ্রামবাসীর প্রাণের আয়োজন বনভোজনের সফল সমাপ্তি ঘটে। অনুকূল আবহাওয়া প্রবাসীদের আনন্দ আয়োজনে নতুন মাত্রা এনে দেয়। চট্টগ্রাম সমিতি নিউজার্সির বনভোজন কমিটির আহ্বায়ক কুতুবউদ্দীন এমরান, উপদেষ্টা আবদুর রফিক ও সৈয়দ মো. কাউছার বনভোজনে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

আপনার মন্তব্য জানান