সংস্কৃতি ও বিনোদন

নিউইয়র্ক ফ্যাশন র‌্যাম্প মাতালেন এসিডদগ্ধ রেশমা

reshmaনিউ ইয়র্কের ফ্যাশন র‍্যাম্পে হাঁটলেন অ্যাসিড আক্রান্ত ভারতীয় তরুণী রেশমা কুরেশি। ভারতীয় তারকা সানি লিওনের সাথে জমকালো র‌্যাম্পের মঞ্চ ভাগাভাগি করলেন তিনি।ভারতীয় ডিজাইনার অর্চনা কোচ্চারের নকশা করা লম্বা হাতার সাদা রংয়ের গাউনের উপর ভারী সুতার কাজের পোশাক পরে নিউ ইয়র্ক জয় করলেন রেশমা। এফটিএল মোদা নামে একটি ফ্যাশন প্রোডাকশন সংস্থার হয়ে র‌্যাম্পে হেটেছেন তিনি।অ্যাসিড আক্রান্তদের প্রকাশ্যে আসতে অনুরোধ করে রেশমা বললেন, ‘এ এক অসামান্য অভিজ্ঞতা। আমার জীবনে সত্যিই পরিবর্তন এল।’

২০১৪ সালে রেশমার দুলাভাই তাঁর মুখে এসিড নিক্ষেপ করে। ওই ঘটনায় রেশমার মুখ ঝলসে যায় এবং একটি চোখও অন্ধ হয়ে যায় তাঁর। তখন আত্মহত্যার চেষ্টা করেন রেশমা। কিন্তু একটি দাতব্য সংস্থা রেশমাকে সাহায্যের জন্য এগিয়ে আসে, আর তাদের পরামর্শেই তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন। এরপর ওই সংস্থাটির বিভিন্ন প্রচারণার অন্যতম মুখপাত্র হিসেবে কাজ করেন তিনি। এখন এসিড আক্রান্ত মানুষদের সামনে এগিয়ে যাওয়ার সাহস দিতে কাজ করে চলেছেন এই অদম্য নারী।

রেশমা আশা করেন, এসিড হামলার শিকার অন্য মানুষেরা যেন সব ভুলে সামনে এগিয়ে যেতে পারেন সেই সাহস তিনি জোগাতে পারবেন। ভারতে প্রকাশ্যে যে এসিড বিক্রি হয় তা বন্ধ করার জন্য প্রচারণা চালাচ্ছেন তিনি। এছাড়া বাজারের ক্ষতিকারক পণ্যের বিরুদ্ধেও সরব হয়েছেন তিনি।

আপনার মন্তব্য জানান