নিউ ইয়র্ক

নিউইয়র্কে বাংলাদেশ কনভেনশন

যুক্তরাষ্ট্রের লেবার ডে উইকেন্ডকে ঘিরে নিউইয়র্কে আয়োজিত বাংলাদেশ কনভেনশন-২০১৬ এর দ্বিতীয় দিন শনিবার ছিল জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। দুপুর থেকে পৃথক পৃথক সেমিনারের মধ্য দিয়ে শুরু হয় কনভেনশনের দ্বিতীয় দিনের কার্যক্রম।

সেমিনারগুলোতে সংশ্লিষ্টদের নিয়ে ব্যাপক আলোচনা হয়। কবিতা পাঠের আসরও ছিল বেশ জমজমাট। সন্ধ্যার পর শুরু হয় নর্থ আমেরিকার বাংলাদেশি বিশিষ্ট শিল্পীদের নিয়ে সংগীতানুষ্ঠান। জ্যাকসন হাইটেসর নান্দুস পার্টি হলের কনভেনশনের এ সাংস্কৃতিক অনুষ্ঠানে মধ্য রাতে মঞ্চে আসেন বাংলাদেশের বিখ্যাত সংগীত শিল্পী কুমার বিশ্বজিৎ। ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’, ‘ও ডাক্তার’, ‘একতারা বাজাইওয়ানা’সহ প্রায় ১০টি গান পরিবেশনে করে মাতিয়ে রাখেন কনভেনশনস্থল। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় অনুষ্ঠান উপস্থাপক শামসুন নাহার নিম্মির উপস্থাপনায় সংগীতানুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত শিল্পী লতিফ সরকার ও মুক্তা সারওয়ার গান পরিবেশন করেন।

বাংলাদেশ থেকে আসা শিল্পীদের গান শুরুর আগে বক্তব্য রাখেন কনভেনশনের প্রধান আলমগীর খান আলম। তিনি বলেন, কনভেনশনে যেভাবে মানুষ সাড়া দিয়েছে তাতে আমরা মুগ্ধ। আমরা প্রতিবছরই বাংলাদেশের কৃষ্টি কালচার, সাহিত্য এবং সংস্কৃতিকে তুলে ধরতে বাংলাদেশ কনভেনশনের আয়োজন করব। অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য দেন নিউইয়র্কের টাইম টেলিভিশনের সিইও আবু তাহের।

কনভেনশনস্থলের বাইরে বাংলাদেশি পণ্যের স্টল বসে। এতে ঝালমুড়ি থেকে শুরু করে দেশীয় খাবার এবং পণ্য সামগ্রী প্রাধান্য পায়। রোববার (৪ সেপ্টেম্বর) রাতে পর্দা নামবে তিন দিনের বাংলাদেশ কনভেনশনের। এদিন বিকেলে ইমিগ্রেশনসহ বেশ কটি বিষয় নিয়ে সেমিনার হবে। এ ছাড়া সংগীতানুষ্ঠানে গান গাইবেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী রিজিয়া পারভিন, অণিমা রায়, তানভীর তারেক ও ইলিয়াস হোসেনসহ বেশ কয়েকজন শিল্পী।

আলমগীর খান আলম বলেন, প্রবাসে বাংলাদেশের ইতিহাস, সাহিত্য ,সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার প্রয়াসে বাংলাদেশ কনভেনশনের আয়োজন করা হয়েছে। রোববারও কনভেনশনে আমেরিকাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করবেন।

কনভেনশনের আয়োজক হলো ইন্টারফেইথ হারমনি অ্যান্ড ওয়ার্ল্ড পিস, সহ আয়োজক বাংলাদেশ কনভেনশন অব নর্থ।

আপনার মন্তব্য জানান