ক্যানসাস

উচিটায় লক্ষী পূজা

বাহ্ বেশ সুন্দর তো! কাবেরী বৌদি অন্তরার শাখা বাজানো দেখে প্রশংসায় পঞ্চমুখ। শাখার সূর আর উলোধ্বনিতে যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যের উচিটায় হিন্দু সম্প্রদায়ের ঘরে-ঘরে শনিবার লক্ষী পূজা অনুষ্ঠিত হয়েছে। উচিটার এনডোভারে সূর্যাস্তের সাথে-সাথে ধনের দেবী লক্ষী পুজা শুরু হয়।

সনাতন হিন্দু ধমালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এটি। শনিবার সারাদিন প্রস্তুতি শেষে সন্ধ্যায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে লক্ষী পূজা অনুষ্ঠিত হয়েছে। ধর্মবীরের নামে পূজা শুরু করেন পুরোহিত শুভেচ্ছা চক্রবর্তী । তিনি বাইশ পদের ফুলফলাদি দিয়ে পূজা শুরু করেন। পূজা শেষে এক এক করে পুস্পাঞ্জলী ও উলুধ্বনি দেয়া হয়। এরপর পূজায় আসা অতিথিদের প্রসাদ বিতরণ করা হয়।

ফল-ফলাদি ছাড়া হাতে বানানো মিষ্টি-পায়েস,লুসি,সবজি,ভাজামুড়িসহ নানা মূখরোচক খাবার পরিবেশন করা হয়। এসো মা লক্ষী বসো ঘরে,আমার এ ঘরে থাক আলো করে। সনাতন হিন্দুদের বিশ্বাস, মা আসবেন ধরণীতে ধনসম্পদে পূণবান হয়ে। এদিনে অনেক হিন্দু নারী-পুরুষ উপবাস ব্রত পালন করে থাকেন। বাঙালী হিন্দুদের বিশ্বাস – মা লক্ষী- ধনসম্পদ, আধ্যাত্মিক ও পার্থিব উন্নতি, আলো জ্ঞান সেীভাগ্য উবরতা দানশীলতা সাহস ও সৌন্দর্য্যের দেবী। শারদীয় দূর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে লক্ষী পূজা হয় বলে এবার বেীদ্ধ ধমালম্বীদের শুভ প্রবারণা পূর্ণিমাও একই সময়ে অনুষ্ঠিত হয় বলে জানান পুরোহিত শুভেচ্ছা চক্রবতী।

আপনার মন্তব্য জানান