হাইলাইটস

আমেরিকায় আপাতত রাজনৈতিক বিজ্ঞাপন নেবে না ফেসবুক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সাতদিন আগে নতুন কোনও রাজনৈতিক বিজ্ঞাপন নেয়া হবে না বলে ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট ফেসবুক। বৃহস্পতিবার ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ফেসবুকে দেয়া পোস্টে জুকারবার্গ ভিন্ন ভিন্ন ব্যবহারকারীকে টার্গেট করে বিদ্যমান বিজ্ঞাপনই প্রচারে তার প্রতিষ্ঠান অনুমতি দেবে বলে জানিয়েছেন।

তিনি বলেছেন, নাগরিক অস্থিরতার কারণে যুক্তরাষ্ট্রে বিভাজন তৈরির ব্যাপারে চিন্তিত।

জুকারবার্গ বলেছেন, আনুষ্ঠানিকভাবে ভোট গণনার আগে কোনও প্রার্থী বিজয়ী ঘোষণার চেষ্টা করলে তাদের পোস্টে লেবেল সেঁটে দেবে ফেসবুক।

ছোট ছোট সম্প্রদায়কে টার্গেট করে রাজনৈতিক বিজ্ঞাপন প্রদর্শন নিয়ে ফেসবুকের সমালোচনা রয়েছে। তবে নতুন এই পদক্ষেপ ভবিষ্যতে যেকোনও দেশের নির্বাচনের ক্ষেত্রে নজির হিসেবে কাজ করতে পারে বলে বিশ্লেষকরা মন্তব্য করেছেন।

আগামী নির্বাচনে জালিয়াতি হতে পারে বলে বারবার দাবি করেছে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও দেশটির আগের নির্বাচনগুলোতে জালিয়াতির কোনও প্রমাণ নেই। জুকারবার্গ লিখেছেন, এবারের নির্বাচন চিরাচরিত নির্বাচনের মতো হতে যাচ্ছে না।

তিনি লিখেছেন, আমাদের দেশে বিভাজন তৈরি হয়েছে এবং নির্বাচনের চূড়ান্ত ফল পেতে কয়েকদিন এমনকি কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। দেশজুড়ে নাগরিক অস্থিরতা বৃদ্ধির ঝুঁকি রয়েছে।

আপনার মন্তব্য জানান